যমরাজের হার
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৩-০৪-২০২৪

সন্ধালগ্নে আপন আঙ্গিনায়
সবাই ফিরে নীড়ে,
আমি একা বসে আছি
কতনা স্মৃতির ভীরে।
মনের জানালা খুলে
যদি অতীত পানে ধাই
চার দশকের শত কোটি স্মৃতি
আজো আমি খুঁজে পাই।

ছোটবেলা ছিলাম
নিছক একটি ঘাস ফড়িং
একেবারে রোগা,
সব রোগ পেয়ে বসেছিল আমায়,
বেধেঁছিল তাদের ভালবাসার বাসা।
যমে-মায়ে কাড়াকাড়ি নিত্য ছিল খেলা
বাঁচিবার ছিল না কোন আশা।
রাখাল ডাক্তারের ওসুদ-পথ্যের বাড়াবাড়ি,
নির্ঘুম মায়ের নিত্য পাঁচ বেলা প্রার্থনা,
যমরাজ হার মেনে নিয়ে
আমার দিলেন ছাড়ি।।
সেই থেকে আমি চলেছি নিরবধি
অর্ধ-শত বছর পার,
একবার নয় দুবার নয়
যমরাজ হার মেনেছে
চার চারটি বার। (চলবে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।