কলঙ্কময় দিবস
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

বীরত্বের কাহিনী রচিত হয় যুদ্ধ ময়দানে
লোকসমক্ষে আলোক দিনে,
অন্ধকার কারাগারে চুপিসারে প্রাণনাশ
কে করে শুধুই কাপুরুষ বিনে!

একটা সুন্দর স্বদেশের আশায় ছিলাম শুধু ,
যার কোলে পরম মমতা-আদরে লালিত হবো।
একটা শুভ সকালের সুখস্বপ্নেই বিনিদ্র রজনী,
কখন পূর্বাকাশে উদিত সূর্যকে দেখবো!

দোয়েল-কোকিল, আম-কাঁঠালের দেশে
আমৃত্যু ভালোবাসা পেয়ে ধন্য হতে চাই।
নিরাপদ আশ্রয়ের বাসনায় গড়েছি যে
নীড় চিত্ত শান্তির আশায়।

ইতিহাস বদলাতে পারে না কোনোভাবেই
কালের সাক্ষী হয়ে বিচরণ করে বলে।
কলঙ্কময় দিনের পতন হবে চিরসত্যরূপে
নিয়তির আপন নিয়মে চলে।

আবার উঠবে জেগে এই বিশ্ব চিন্তাবিদ
সত্যের সন্ধান তার প্রতিদানে,
এই আত্মত্যাগ যাবে না যে বৃথা স্বদেশের তরে
বীরত্ব ও মহিমার গুণে।

তাং- ০৩/১১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।