হেমন্ত কাল
- মোঃ মুসা - নাই ২৪-০৪-২০২৪

কচি ধানের পাতার ডগায়
শিশির ভেজাই ছুইছে আবেশ,
দুর্বা ঘাসের ফোঁটায় ফোঁটায়
জল ঝরেছে শীতের আমেশ।

দুপুর বেলার থমকে রোদে
আজ গগনেই নাইরে ছিরে।
শরত কালের আকাশ খানি
ভাঙছে মেঘের দুয়ার ঘিরে ।

সকাল বেলার পা ধুইয়ে দেয়!
রাতের জমা হাজার নিশি,
সরিষার খেত কলই খেতের
মাঠ পেরিয়ে আবাদ কৃষি।

নেইকো কোথায় বৃষ্টি ঝরার
ঝর ঝরিয়ে মেঘের পানি,
কোথায় থেকে চুপচুপিয়ে,
শীতল পাটির বিছানার খানি।
আজকে এলো হেমন্তকে কুঁড়ে
পাবার মাঠ পেরিয়ে।
সকাল বেলার রসের পিঠা
খাইতে বসি হাত বাড়িয়ে ।

হঠাত করে বদলে যাওয়া
হিমেল ছোয়া যায়রে ছোটে,
আনল নতুন করে ডেকে
উৎসবের নাক গন্ধ জোটে।

রাতের বেলা চাঁদের হাসি
বড়ো অনেক মধুর বেশি,
কানায় কানায় পাখির সুরে
নীল আকাশের রং বিলাসি।
ঘুঘু ডাকার টিয়ে ডাকা
ভোর দুপুরের ক্ষণে ক্ষণে,
হেমন্ত তার মাঠ ডেকেছে
দিনের আগমনে ।
খই মুড়ি আর চিরা খেতে
খেজুর গাছের মাথার খুঁড়ে,

মিষ্টি রসে মন ভরে দেয়
খেজুর গাছের তৈরি গুড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

mdmusa
২৭-০৯-২০২৩ ২০:৪১ মিঃ

ধন্যবাদ আপনাকে হেমন্তি শুভেচ্ছা

Faizbd12
২৬-০৮-২০২৩ ১৯:৫০ মিঃ

বেশ ভালো লিখেছেন ভালো লেগেছে ।

mdmusa
২৫-০৮-২০২৩ ২০:৪৪ মিঃ

আমার সবচেয়ে বেশি পাঠ করছে এই লেখাটি