শীতের দুয়ার
- মোঃ মুসা ২৮-০৩-২০২৪

শীতের আসছে খালি দেহের
মোগোই গরিব মানুষ গায়,
কাঁথা নাইকো বালিশ নাইকো
নিগড় নিথর অনাথ পায়।

দিন গুনিনে কতো দিন তার
গরম কাল আর শীতের দিন,
পেটের টানে একই কাটে!
কাটেই মোদের প্রতিদিন।

আমাদের নেই বন্ধু বান্ধব
বেহায়াপন আছে মন,
বড়ো চোখের মানুষ দেখলে
আমরা করি জ্বালাতন।

আমরা সবাই মানুষ ঠিকই
গরিবে তো মানুষ না,
আমাদেরকে বেঁচে থাকা
মিথ্যে কঠিন সান্ত্বনা।

বুড়ো মানুষ ঠিকই বোঝে
আমাদের শীত লুজো গাহে
আমারা তাদের বন্ধু ভাবি
মৃত্যু মতোন অসুখ বাহে।

একটু খানি ভুল যদি না
আমাদের কেই করে,
আমাদের সে মারা যায়
আর গায়ের শুধু জ্বরে।

সামান্য তার অসুখ হলে
আগ্গা বসত ব্যাধি,
এটুকু তার সারতে লাগে
সাত সপ্তাহের সর্দি।

শীত আমাদের কখন
আসে আমরা শুধু জানি,
শীতের মজা পাটের ছালা
গায়ের জন্য কিনি।

আমাদের নেই পরিচয় যার
আছে কি বাপ মা,
পেটের খুদায় ডাকি কতো
হাজার বাবা মা।

কেউ করে হেয় কেউ লাথি দেয়
কেউ যেনো নেয় তুলে,
এতো কিছু ভাবিনা মোর
সবকিছু রই ভুলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।