ভুবন আলোয়
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

এ জগত বড়ই দুর্দশাগ্রস্ত!
অস্থির হৃদয় নিবৃত্তির প্রত্যাশাই অসংবৃত,
জীবন ছন্দপতনে আত্মহারা প্রায়,
গুণধর্মী নির্ভরতার প্রতীক খোঁজে!

অশুভ শক্তিকে সুসংহত করে
নরাধমের জঞ্জাল ,
সময়ের ব্যবধানে সব মানিয়েই চলে
অশান্ত দেহস্থ পঞ্চবায়ু।

সমতা রক্ষার্থে স্বীয় বিধানের তরে-
নিয়ন্তা হয়তোবা সব কিছু করে চলে
আপন নিয়মেই!
তিনিই আবার যথা নিয়মে রক্ষাকারীর
নির্ধারকে অবতীর্ণ যুগেযুগে।

অন্ধকার দূর করে আলো দানকারী
মা তাইতো আসে বারবার!
জগতের মঙ্গলে মায়ের আগমন
চিরশান্তি এনে দেয় মনে।

ভুবন আলোয় আলোকিত হোক!
ভক্তমনে শক্তি সঞ্চারিত হয়ে বয়ে যাক সুখ,
দুঃখ মুছে- শান্তি প্রদানে শক্তিদায়িনী
কালীমায়ের চরণে সাষ্টাঙ্গ প্রণাম।

তাং- ০৬/১১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।