দুর্মর ভালবাসা
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ১৮-০৪-২০২৪

দুর্মর ভালবাসা
এ কে সরকার শাওন

কথা ছিল আমি চলে যাব
না ফেরার দেশে,
তুমি ভুলে যাবে সব,
মুছে দিবে সব,
ছোটবেলার কাল
স্লেটের লিখা মোছার মত
দুই তিন ঘষাতে,
অতি সহজেই হেসে হেসে।
এগিয়ে যাবে দূরে বহুদূরে
জীবনকে ভালবেসে।
তোমার বন্ধুর চলার পথটিকে
মসৃণ করতে তোমার পথের বিঘ্নকর
এই আমি নিয়েছিলাম বিদায়
সেই তো কতটি বছর আগে,
তোমাদের পাষাণ পৃথিবী থেকে।
তোমাকে দিয়েছিলাম দায় মুক্তি,
তুমি ভাল থাকবে সুখে থাকবে ছিল
একটাই যুক্তি।

আমার দুর্মর প্রাণটা আজো
আটকে অাছে একটি
বিশাল ধবধবে হিমশৈলের গর্ভে
সারি সারি অসংখ্য স্তূপীকৃত
সাদা বরফ পাহাড়ের ভাজে।
আমি তো আছি বেঁচে
অবিকল আগের মত
একটা অখন্ড দীর্ঘ
নিকষ কাল রাত্রির মাঝে!
দমটা যেমন আটকে অাছে
সাথে অসংখ্য কষ্টগুলোও
আটকে রয়ে গেছে
আমায় ভালবেসে।
সবার চোখকে ফাঁকি দিয়ে
পরনে কালচে শাড়ী
কপালে নীল টিপ পরে
তুমি গভীর নিশিথে
আজো ঠায় বসে থাকো
ছাদে খোলা আকাশের নীচে।
ভাবছো আমি মরে গেছি
হয়ে গেছি দূর আকাশের তারা।
দুচোখে বইছে কেন আজো?
শত অশ্রুর শতধারা।
এমন তো কথা ছিল না!
যেই তুমি বিজয়ীনী সর্বক্ষেত্রে
চারিদিকে যার শত আলোর বন্যা বয়
সেই তুমি কাঁদছো আড়ালে নিরালে
একাকী বসে!
এ মন আমার তা কেমন করে সয়!
কেউ না জানুক আমি তো জানি
শত কোটি মাইল দূরে থেকেও
বুঝতে পারি বেশ,
তোমার হৃদয়ে বাজে
বিষের বাশীঁর সুর,
ব্যাথা প্রতিক্ষণে অনুভবে
আছে পুরানো দিনের রেশ।
এ যে শত জনমের দুর্মর ভালবাসা
কোন কালেই হয় না যার শেষ।

০৯.১১.২০১৮. একডালা, নাটোর।
http://naradbarta.com/%e0%a6%a6%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%b0-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b2%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be-2/?fbclid=IwAR1oD1NI6aRsHnLU2YwOHTONdK3i67mwgSAlV2Z80sFjuzQ_zfNYmW1nM44

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।