গুণতন্ত্র
- সোহেল আহমদ ২৭-০৪-২০২৪

হাসি-তে 'না' যোগ করি,
'খালে'র সাথে 'দা'...
'এর' পাশে 'শাদ' হলে কী
সুন্দর এক সমাধা!

হাসিতে খিদে মিটে না,
খালে জলের দাবি;
এর মধ্যে 'শাদী বাবা'
কামাতুর স্বভাবী!

উত্তমে, মধ্যমে মিলে
অধমেরে কয়-
ও আধমরা, তোর কারণে
ভোটের অপচয়!

তন্ত্র চাইনা, যন্ত্র চাইনা
চাই এক থালা ভাত;
'পেটভুখা'রা নাকচ করে
রাজভোগের দাওয়াত!

ভোটাভুটি, কোটাকুটি-
আগের মত নাই;
ইলেক্ট্রনিক সিস্টেমে সব
আধুনিক সাফাই!

জনে-জনে গুণকীর্তন,
গুণে গুণতন্ত্র;
তথ্য নামক পথ্য খেয়ে
বেতাল রাষ্ট্রযন্ত্র!

১১/১১/২০১৮ ইং
সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।