কথা নাকি কথার কথা
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ১৯-০৪-২০২৪

কথা নাকি কথার কথা
এ কে সরকার শাওন

কথা হলো দামী মুক্তা-মানিক
কথা নয়কো হেলা-ফেলা।
ধীমানের কাজ নিরব থাকা,
অপ্রয়োজনে কথা নাহি বলা।
কথার তীর ছুড়ে দেয়া হলে
আসে না তা কভু ফিরে;
যতই আসুক আফসোস অনুশোচনা
যতই ভাসুক নয়নের নীরে।

যারা কথা দেয় তারা কথা দিক,
আমি দিব নাকো কোন কথা;
বেশীর ভাগ লোক
কথার বদলে বলে কথার কথা.
কোন কালে রাখা হয়না সে কথা!

কথার পিঠে যত কথা উঠে
আমি তো ভুলি না সে কথা;
কথা না রাখার দায় কত যে
কত কষ্টের সেই কথা।
ভুক্তভোগীই জানে সে কথা,
না রাখার কত যে ব্যথা।
তাই তো আমি
দিব নাকো কোন কথা।
পরে যা হতে পারে
শুধু কথার কথা।

কোন কালেই কথার
হয় নাকো মরণ:
প্রতিধ্বনি হয়ে ভেসে বেড়ায়
আকাশে বাতাসে মনের রাজ্যে
আমৃত্যু আজীবন।
সব কথারই জবাব হবে,
জবাব দিবে সময়,
কথারমালা নয়কো প্রবাহমান নদী
সে যে আটকে রয়
মনের মুকুরে নিরবধি।

তাঁর সাথে যত কথা হয়,
তার চেয়ে বেশী হয় না বলা কথা!
কথার ফুলঝুরি ঝরে প্রতিক্ষণে
সকালে বিকালে ফাগুনে শ্রাবণে।

বিধি, তুমি তো রয়েছো,
তুমি তো জান!
কবির মনের যত সব ব্যথা,
জানা অজানা কত যে কথা,
দাওনা পাঠিয়ে ট্যালিপ্যাথি করে
তাঁর মনের গভীর রাজ্যে,
সব না বলা কথা।
যাক সে জেনে যাক,
আমার শত শত
না বলা কথা !!

১৩ নভেম্বর ২০১৮, একডালা, নাটোর।


https://www.facebook.com/photo.php?fbid=2336414233052958&set=a.103353853025685&type=3&theater

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।