ফটিকের ইচ্ছে
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

হেমন্তের মাঠে আজ সোনালি ধানের ঢেউ,
চাষীরা মনের সুখে ক্লান্তিহীন ব্যস্ততায় মগ্ন।
সারা শরতের কষ্ট লাঘব হলো এই হেমন্তে
মাঠ ভরা ফসলের হাসি দেখে!

ফটিক স্বপ্নের ঘরে ঢুকে বাসর সাজায়,
দিগন্তজোড়া সবুজ ফসলের মাঠ হলুদ
চাদরে মোড়ানো- এইতো সময় এখন
মণিকাঞ্চনযোগের!

গন্ধরাজ,মল্লিকা,শিউলি,কামিনী,কাঞ্চন
মালা গেঁথে তোরণ সাজায়।
ভোরের কুয়াশা মাথায় নিয়ে খালি পায়ে কৃষক
সখ্যতায় মেতে ওঠে ফসলের মাঠে আলিঙ্গনে!

অঘ্রানে বাড়ির উঠোনে উঠোনে আমন ধানের
গন্ধে ডেকে আনে নবান্নের খুশির উৎসব।
আহা! নতুন চালের ফিরনি-পায়েশ আর
লৌকিক উৎসবে সব প্রতিবেশী!

গ্রামের মেলায় খৈ,মোয়ার পসরা সাজিয়ে
বাউলগান,নাগরদোলা এক অনাবিল দৃশ্য!
ফটিকের ইচ্ছে- এই অঘ্রানে একাকিত্ব কাটিয়ে
তাকে বধূবরণে আনবে ঘরে!

তাং- ২০/১১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।