ভণ্ডাচার
- সোহেল আহমদ ২০-০৪-২০২৪

শেখার দায়টা ছেড়ে দিতেই শুরু হল ক্ষয়,
সত্যিকারের জ্ঞানীগুণী অনেকেই তো নয়!

নকলের দখলে এই সমাজের বেশিরভাগ,
মেকি সুর ঢেকে দিচ্ছে খাঁটি রাগ-অনুরাগ!

'মহামানব' খেতাব কিনে টাকার বিনিময়ে,
মানুষ হওয়া হয়নি পাছে- অফুরান সময়ে।

আধভর্তি পানিতে যেমন কলসি নড়েচড়ে,
স্বঘোষিত পণ্ডিতরা ঠিক তেমনই নড়বড়ে!

নিজের ডঙ্কা বাজিয়ে চলে অন্দরে-বন্দরে;
চায়না ফিরে অন্য কারো অকৃত্রিম সুন্দরে।

পাগলও নয়, সুস্থ্যও নয়- এরকম হাবভাব;
আসলে তার ভেতরেতে পাশবিক স্বভাব!

প্রতিভার লেশমাত্র নেই, সবটুকুই লেবাস;
ভঙ্গিমার নৃত্য দেখে সবাই বলে- 'শাবাশ!'

ওমন লোকের প্রাদুর্ভাবে সমাজের ক্ষতি,
সত্য আর সুন্দরের পথে চরম সব দুর্গতি!

২১/১১/২০১৮ ইং
(সিলেট)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।