পরিক্রমা
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৬-০৪-২০২৪

কে জানে? শুরুটা হয়েছিল কোথায়!
রহস্যময়ী প্রসূতি ঝর্ণায়!
তিব্বতের চূড়া হতে ঝরা জলতরঙ্গে—
ঝর ঝরিয়ে, কলকলিয়ে ছুটে জল মোহনায়;
মিশে যায় জলধির সঙ্গমস্থলে।

নেচে-গাওয়া মন স্থবির তখন,
কতো জল! কতো জল!
চারিদিক শুধু ধূধূ জলময়!
সুদূর দিগন্তে মিলেছে আকাশগঙ্গায়;
লঘুর্মি মন নাচেনি এই অতল সমুদ্র মহলে!

খরতাপে উড়ে জল
পাতালের মায়া ছেড়ে স্বপ্নের দেশে,
আকাশের সীমানায় হবে তার বসবাস!
উড়ে উড়ে জড়ো হয়, স্বপ্নেরা করে ভীড়;
অজান্তেই বেড়ে যায় প্রত্যাশার ব্যারোমিটার।

অবশেষে আকাশের হেলায় জলদের স্বপ্নাহুতি,
বিন্দু বিন্দু অভিমান জড়ো হলে শুরু তার ফিরাযাত্রা—
ফেলে আসা মৃত্তিকার টানে;
শিশির হয়ে ঘাসের বুকে কিংবা জলজ গানে।
ফের তার ছুটে চলা ঝর ঝরিয়ে, কল কলিয়ে।

উদ্বায়ী জল তার উদ্বায়ী মন;
থিতু হতে চায় না কোথাও!
ষান্মাসিক চক্রে তার ভবঘুরে ভালো লাগা।
শতচক্র পেরিয়েও নিরন্তর ছুটে চলা;
ক্লান্তিহীন জলতরঙ্গ— বসন্ত রঙিন।

বৃহস্পতিবার, পতেঙ্গা
৪ অক্টোবর, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।