স্বার্থপর
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

প্রতিনিয়ত রক্তের বন্ধন বিতাড়িত করেছি,
অটল বিশ্বাসে ভাঙনের খেলা নিত্যই দেখেছি।
সুখের ঠিকানা খুঁজি আজ অপরিচিতের কাছে,
আপনের চেয়ে পর ভালো তাইতো ভেবেই পাছে।
ঠিক-বেঠিকের এই খেলাটা চলছে প্রতিজনে,
প্রাণের মমতা কমে গেছে- দেখে তাই কয়জনে!
মেনে নিতে হয় এই জগত তোমার-আমারও,
সকলে স্বকীয় দৃষ্টিকোণে অভিমানে আবারও।

আমি কি পেলাম এই স্বার্থপর রক্তের বাঁধনে,
কি দিলাম তার হিসেব কে নেয় বিচারসদনে!
দিনে দিনে মানুষগুলো বড়ই একা হয়ে ওঠে,
শান্তি বুঝি এখানেই- একক স্বার্থসিদ্ধিতে বটে!
অনুচিত করা যাবেনা বন্ধনে- তব হোক ব্রত,
সঠিক দিগন্তে মিলে যাবে রক্তধারা ঠিকমত।

তাং- ২৮/১১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।