সুখ-স্মৃতি
- এ কে সরকার শাওন ২৯-০৩-২০২৪

কতদিন কতটি বছর পরে
দু'হাজার অাঠার সালের
তেইশে নভেম্বরে,
শত অাদেরর বাঁধন-দিশার
বিয়ের বাঁধন ঘিরে,
চাঁদের হাট বসেছিল অাবার
সরকার পরিবারে!
ফুরফুরে কুড়কুড়ে মেজাজে
বৈচিত্র্যময় বর্নাঢ্য সাজে
প্রায় সবাই এসেছিল
বঙ্গদেশের রস-রঙ্গভরা
সমটতের কুমিল্লা ক্লাবে।

প্রকৃতি অকৃপণ-উদার ছিল
সুন্দর সহনীয় তাপে-আলো-ছায়ায়,
মৃদুমন্দ বায় দুলছিল পত্র-পল্লব
সবকিছুই ঠিকঠাক ছিল
সুরে ছন্দে ও তালে।
শুভ্র সাদা মেঘ চুমু খেয়েছিল
নীলাকাশের ভালে।

কবির মন বড়ই কোমল
সব কিছু ভিন্ন চোখে যাচে,
মনের পরতে পরতে ভাজে;
উৎসবের পাহাড়ে দাড়িয়ে
সে বিষাদের ছায়া খোঁজে।

এ আনন্দ উৎসব পূর্ণতা পেত,
যদি তাঁদের চরণ পড়তো,
যারা পাড়ি জমিয়েছেন
না ফেরার দেশে জান্নাতে।
যাদের নিরলস কর্মে ও ত্যাগে
আমরা রয়েছি মাথা উঁচু করে
এই সুন্দর মায়াময় পৃথিবীতে।

কৃতজ্ঞ চিত্তে দু'হাত তুলে
চলো দোয়া মাগি তাঁদের জন্য
হে আল্লাহপাক,
বেহেস্তবাসী করো তাদের,
আমাদের করে পূর্ণ।

এ সুখ-স্মৃতি থাকুক চির অম্লান
মেঘনা গোমতী তিতাসের মত
চির প্রবাহমান,
সবার মনে-অন্তরে,
মনের মুকুরে
সরবে, সৌরভে ও গৌরবে।

৩০.১১.২০১৮ একডালা, নাটোর।
ছবির লোকেশন : কুমিল্লা ক্লাব

https://www.facebook.com/photo.php?fbid=2360480380646343&set=a.358161870878214&type=3&theater¬if_t=feedback_reaction_generic¬if_id=1543560993105229

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।