অরিত্রি
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৯-০৩-২০২৪

আনন্দ হৈ-হুল্লোড় চাই
চাই আনন্দময় শৈশব।
পাঠশালা চাই জেলখানা নয়
পাঠশালা হবে সব।
গাধা-গর্দভের পান্ডিত্য নয়,
চাই সহজ সরল পাঠ,
দু’চারটি পাঠ্যবই চাই
নয় শতেক বইয়ের ঠাট।
দেখে ঘুরে নেচে গেয়ে
সোনামনিরা বড় হবে
টাকার বিষ ভন্ডামীর শীষ
শিশুর মনে নাহি রবে।
পরীক্ষা নামের বিভিষীকা নয়
চাই মেধার বিকাশের কৌশল,
প্রাকটিক্যালের নামে টর্চার নয়
চাই মমতাময়ীর আচল।
বানিজ্যের নামে শিক্ষা চাইনা
চাইনা কোচিং সন্ত্রাসী শিক্ষক
শিক্ষক হবেন মহান উদার
হবেন ছাত্র-ছাত্রীর জনক।
অরিত্রির মামনি চলে গেছে
না ফেরারে ওই দেশে,
যাবার আগে চড় মেরেছে
মোদর গালে কষে।
তাতেও যদি টনক নড়ে
মাকাল শিক্ষার বেশে,
শিশুর মুখে ফুটবে হাসি
অভিবাভকগণ যাবেন বেচেঁ
এই না অভাগা দেশে।
একডালা, নাটোর। ০৪.১২.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।