মাটির টব
- বিদায় বেলা - স্নিগ্ধতার স্পর্শ ২৯-০৩-২০২৪

মাটির টবে ফুলের চারা বপন করে,
কখনোই ঐ টবের মধ্যে সীমাবদ্ধ রাখা যায় না,
মাটির টবের জন্মই তো চারাটির জন্য
ছাড়া বড় হবে,
ডাল-পালা গজাবে,
একদিন, মাটির টব ভেঙ্গেচুরে শাখা প্রশাখা ভূমিতে বিস্তর করবে।
তার ক্ষমতা নেই শাখা প্রশাখাগুলো কে তার ভিতর সীমাবদ্ধ রাখার,
এতো বড় ভূমি তার বুকে নেই মাটির টবের নেই।
হয়তো, এজন্য ধীরে ধীরে মাটির টব মাটির
সাথে বিলীন হয়ে যায় ।
শুধু এতটুকু সান্ত্বনা খুজে পাওয়ার জন্য,
তোকে আগলে রাখার জন্য আমি মাটির টব হয়ে জন্ম নিয়েছিলাম।
আমার জন্ম তো হয়েছিলো আগলে রাখার জন্য,
আজ না হয় ধুলি হয়ে তোর পাশে আছে জন্মটা কে স্বার্থক করে নিলাম ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।