মায়ের প্রতীক্ষা
- উত্তম চক্রবর্তী ২৪-০৪-২০২৪

দীর্ঘ নয় মাসের কষ্টের ফসল এই ডিসেম্বর !
কতো বিনিদ্র রজনী আর অনাহারে তোমারই সাথে,
দেশ মাতৃকাকে বাঁচানোর শপথ অনেক
বড়ই গুরুদায়িত্ব!

রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ!
ত্রিশ লক্ষ শহীদের বিনিময়ে অতবড়
আত্মত্যাগ- খুবই বিরল ইতিহাস!

বেদনায় ভারাক্রান্ত মা পথ চেয়েই আছে;
সারাক্ষণই ভাবনা হয়- এই বুঝি খোকা এলো!
পিছনে মা বলে ডাক দিলো।

লাল-সবুজের পতাকা অর্জিত হলো আর
ছাপ্পান্ন হাজার বর্গ মাইলের স্বাধীন স্বদেশ ;
কিন্তু এখনো এলোনা প্রতিক্ষিত মায়েরই ধন।

অবশেষে সেই মাহেন্দ্রক্ষণের জয়ধ্বনি-
জয়বাংলা ধ্বনিতে মায়ের বুক ভরে গেলো!
তার প্রতীক্ষার অবসান হলো ;
ফিরে পেলো এই স্লোগানে খোকাকে!

তাং- ১১/১২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।