লিখবো না হয় শিখবো
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২০-০৪-২০২৪

লিখবো না হয় শিখবো
---------------------------------
মাহমুদুল মান্নান তারিফ

শেষবিকালে বসে টুলে ভাবছি যে কী লিখবো
দেখে গাছের সবুজপাতা লিখবো না হয় শিখবো।
বলি লিচুগাছকে আমি কেনো পাতা-সবুজ!
সে আমাকে বললো শোনো মানুষ তুমি অবুঝ!

লজ্জাপেয়ে ফিরে এলাম গেলাম কাঁঠালগাছে
বলি তাকে আচ্ছা বললো কাঁঠাল কোথায় আছে?
উত্তরে সে বললো আমায় পাগল নাকি বোকা!
হৈমন্তে যে খোঁজো কাঁঠাল কীযে অবুঝ খোকা!

প্রশ্নকরি কমলাগাছকে কমলা কেনো গোলগাল!
সে আমাকে বললো শোনো করছো কেনো গোলমাল!
প্রশ্নকরি তেঁতুলগাছকে তেঁতুল কেনো হয় টক!
আমাকে সে বললো শোনো করছো কেনো বকবক!

নারিকেলগাছকে প্নশ্নই ঠিক ফলে কেনো জলভরা!
ধিক্কার দিয়ে বললো সেতো আমার বুঝি মনমরা!

প্রশ্ন করতে আমগাছে যাই মজার কারণ জান্তে
সাহস বুকে গিয়ে দাঁড়াই উঠানের এক প্রান্তে।
ভয়ে আমি ফিরে আসি করতে পারে রাগ সে!
কাঁঠালগাছের বকা স্মরি পাগল ডাকার দাগ যে!

বরইগাছকে না জিজ্ঞাসী কেনো কাঁটা ডালে
ভাবনা করি মারতে পারে দুটো থাবা গালে।
পেঁপেগাছকে প্রশ্নকরি পেঁপে কেনো মিষ্টি!
গাছটি আমায় বললো খোকা দাও উপরে দিষ্টি!

বুঝতে পারি এখন ঠিকই উত্তরটার রহস্য,
উপরেতো আল্লা'র আরশ ইঙ্গিত তাঁর অবশ্য।

রচনা:১৭/১১/২০১৬ বিকাল:৪:৪০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sjoy
১৬-১২-২০১৯ ২২:০১ মিঃ

একরাশ ভালোলাগা রেখে যাই

MahmudulMannanTarif
১৩-১২-২০১৮ ১৫:৪১ মিঃ

শিশুতোষ কবিতাটি আশাকরি শিশুদের ভালো লাগবে।