হলদে বরণ হলদে পাখি
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২০-০৪-২০২৪

হলদে বরণ একটি পাখি আতাগাছের
ডালে বসে গুনগুনিয়ে ডাকে,
চায় কি মনে এই পাখিটা ডাকছে কেন
ভাবছি নীরব কেবল নিয়ে তাকে।

সকালবেলা অমন করে জ্যৈষ্ঠমাসে
এইখানে সে আসলো কেন ভাবি,
পান্তা খাওয়ার অবশেষে হাত না ধুয়ে
একটু নিয়ে বলছি তাকে খাবি!

আমায় দেখে রাগের চোটে ফুড়ুৎ করে
উড়ে গেল দূর বহুদূর ঘুরে।
আমি তো খুব লক্ষ্য করি পিছু ধরে
কোন দিকে যায় ডেকে মধুর সুরে।

একসময়ে বসলো গিয়ে ডানা মেলে
প্রীতির বাড়ির লিচুগাছের ডগায়,
ঐখানে তার বাসা আছে ছানা আছে
তাই ভেবেছি আমায় গেল ঠকায়।

ভাবছি নীরব ওকে নিয়ে অনেক সুন্দর
হলদে পাখি বন্ধু কি মোর হবে?
স্বাদের মিঠাই দুধকলা ভাত মেখেমেখে
তোকে দেবো বলবি আসবে কবে?

আমার খুবই ইচ্ছে ছিল মনটা ভরে
তার সাথে বেশ গল্প-স্বল্প করি।
কেউ কি আছে ঐখান হতে হলদে বরণ
ঐ পাখিটা আমায় দেবে ধরি!

না যেও না ঐখানে তার ছানা দুটো
কাঁদবে তারা মায়ের শোকে দুখে,
মায়ের আদর পেয়ে তারা বড় হবে
থাকবে সুখে শান্তি পাবে বুকে।

২২ সেপ্টম্বর ২০২৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৩-১২-২০১৮ ২০:২৫ মিঃ

একটি শিশুতোষ কবিতা।