বন্দিজীবন ( স্তবক ০১-০৫)
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৫-০৪-২০২৪

দুর্ভর বেমানানে অচলন যকৃত,
দুর্বল বেসামালে প্রচলন সকৃৎ।
অবসান মুক্তির,
অবদান যুক্তির,
নির্দয় নিন্দিত বেখবর অস্মৃত,
নিশ্চল নির্জীব সে সবর অকৃত।

ফাটাছেড়া বুকখানা বিষাদিত নির্জল,
ময়লাটে মুখখানা বিকাশিত নির্মল।
কীসে মত করবার
কী সেপথ ধরবার?
সাধনার পথধরে ফলপাক নিষ্ফল,
প্রার্থনা প্রেমময়ে রবপাক দিস ফল!

ভ্রান্তির জল্পনা শ্রান্তির আহারে,
শান্তির গল্প না ক্লান্তির বাহারে।
যে মুখেই সান্ত্বনা,
সে দুখেই ক্লান্ত না,
ক্লিশিতএ দেহরোগে বেদনার চাপা-রে,
দোলায়িত মনমথে চেতনার ছাপা-রে।

অসুস্থ পান্থও --সস্তাতে বিশ্বাস
বেষ্টনে ক্লান্তও, সত্ত্বাতে নিশ্বাস
নির্জন ঝঞ্জায়
হৃদ্যের পঞ্জায়
আন্ধ্যার পাত্তাতে, আত্মার ফিসফাস!
সন্দেহ আত্মাতে, ভীত মনে বিষ চাষ!

শতভুল ক্ষমাচায় কমা পায় কিঞ্চিত,
বাধা নেই শতগজে ধাঁধাখেই ইঞ্চিত।
মারপ্যাঁচে বন্দিও
কার শেষে সন্ধিও?
ফন্দিতে যার কড়া, সশরীর সিঞ্চিত,
যাচ্ছেনা আর ধরা, অশরীর শিঞ্জিত।

৮ ডিসেম্বর ২০১৭
( FB আইডিতে দ্বিতীয়বার প্রকাশ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৩-১২-২০১৮ ১৪:২২ মিঃ

এই কবিতাটি বিষয় এনেছি আমার আত্মজীবনী থেকে। অনেক পাঠকের বুঝতে হয়তো অসুবিধা হচ্ছে, তাদের বলছি মর্ম অনুধাবন করতে চাইলে আপনার অনাহারী জীবনের দিকে একটু ঘুরে আসুন, তারপর অবশ্যই বুঝতে পারবেন।