সুচি তুই সাবধান
- মাহমুদুল মান্নান তারিফ - প্রভাতি কুসুম ১৯-০৪-২০২৪

গৌতম বুদ্ধ কী চেয়েছেন হত্যা?
প্রত্যাশা নেই যদি কেনো গণহত্যা?
বার্মাই হতভাগা দুনিয়ার মর্গ,
গৌতম বুদ্ধ কী যেতে চান স্বর্গ?

প্রাণনাশ মহাপাপ বুদ্ধের ধর্মে,
স্বর্গের দ্বারে বাধা উম্মা'র কর্মে।
জগতের মুসলিম চায় ধরা শান্ত,
যতসব নর্দমী করেছে অশান্ত।

আরাকান মুসলিম তাদের কী অপরাধ?
বুদ্ধরা মেরে বলে শুধুশুধু অপবাদ।
কোথা' আজ মানবতা মরে লোক নিষ্পাপ,
বিশ্বের নেতাগুরু ক'জনের দীলসাফ?

মানুষের খুন চোষে অমানুষী ডাইনিই,
তার মতো বিভৎসা জগতেও পাইনিই।
ফের চাই নোবেলটা উপহার শান্তির,
আচরণ তার যতো বার্মায় অশান্তির।

বার্মায় বুদ্ধের ধর্ম কী নষ্ট?
রোহিঙ্গা মুসলিম কেনো পায় কষ্ট?
মন থেকে ধিক্কার সুচি তুই সাবধান!
মারবি না পূতপ্রাণ আল্লা'র ধাব মান!

৬ সেপ্টেম্বর ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৩-১২-২০১৮ ১৯:৫৩ মিঃ

"প্রভাতি কুসুম" কাব্যগ্রন্থটি ২০০৬ সালে প্রকাশিত হলেও নতুন সংস্করণে "সুচি তুই সাবধান" কবিতাটিকে নির্বাচিত করে রাখা হয়েছে।