বইপ্রকাশের বইমেলা
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২০-০৪-২০২৪

গল্পগ্রন্থের কদর যেমন নাটকগ্রন্থের একটু বেশ
উপন্যাসে ভরে গেছে ঘর হতে ঘর দেশ-বিদেশ।
একুশ এলে ভাবছে লেখক গল্পকার ও নাট্যকার
মেতে উঠছে একুশ এলে প্রাবন্ধিক ও পাঠ্যকার।

বইপ্রকাশে ব্যস্ত সদায় নবীন প্রবীণ লেখকগণ
এদিকওদিক দৌড়াদৌড়ি বুঝতে পারে দেখকগণ।
কেউ খঁুজেছে প্রকাশনী করছে নিজে কেউ প্রকাশ
প্রকাশকের চিন্তা করে ডোনারশীপের চায় সকাশ।

ফেব্রুয়ারির একুশ এলে টাকায় ঢাকা যায় ভরে,
বইপ্রকাশে কেউ এগিয়ে কেউত ফেরে যায় ঘরে।
বাংলাদেশি লেখক যত বাড়ছে তত কলকাতার।
লেখকের হ্যান্ডসেটে বেশি একুশএলে কলঢাকার।

দেশের সকল প্রান্থ হতে স্টল কেনা হয় বইমেলায়
নিজের এতে না উদ্যোগে উৎসা' দিয়ে সইকেলায়।
নিজে কি আর লেখক বটে পারছি হতে ছন্দকার!
না হাতেও টাকা আছে না থাকলে সব অন্ধকার।

কাব্যগ্রন্থের কমতি আছে! কাব্য কত বাজারজাত
ছড়াকারের কমতি আছে!ছড়া লেখে হাজারজাত।
বই কেনেছে কয়জনে কও সইকে বলি ঠিককথা
নিজে কেনছো একটিওনা তাইলে দিলে ধিকযথা।

বইপ্রকাশের বইমেলাতে একটি বছর যাইও না
কে করেছে কয়টি প্রকাশ এদিক কিছু চাইও না।
এইত আমার আলসেমিটা একুশ এলে স্তব্ধ হই
একুশ এলে কাজ বেড়েছে ঘরের কোণে জব্দ রই।

১ অক্টোবর ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।