ফুল ও পাখির কবিতা (প্রথমার্ধ)
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৫-০৪-২০২৪

এক.
কদম ফুলের গোল নমুনা বেশ
ফুলের কদম রাখছে ঘিরে দেশ।
জারুল ফুলে হাত রেখেছে জুঁই
পারুল দিল সুতা আর এক সুঁই।

টগর গাইছে শিউলিফুলের গান
ফুলের শিউলি খুব অপূর্বা চাঁন!
শাপলা এখন বকুল নানার তীর
দেখে নেবো নানা কেমন বীর!

ক্যান রজনীগন্ধায় জুড়ায় চোখ
ফুলের কেনো নামহলো অশোক?
নার্গিসে খুব অশোক দাদার ভাব
রোজ এনে দেন একটা করে ডাব!

কনকচাঁপা ঝিলিক হাসির ফুল
তারই প্রতি নীলচিতার ভাব ভুল!
কৃষ্ণচূড়া লাল টাইম ফুল লাল
নয়নতারা দেখতে বলছে কাল।

লালসোনাইল একটু চেয়ে দেখ
কাঠমালতি টগর দেখতে এক!
জুমকালতি কাঠমালতির বাগ
ভেঙ্গে দিল নাগরকেশের বাঘ!

ডালিম রঙ্গন দেখতে চাইলে যা'
কাঞ্চনগঞ্জের বাগানবিলাস গাঁ।
ধুতরা পুন্নাগ ডালিয়ার বেশ রূপ
ওদের কথায় ক্যান যুথিকা চুপ!

সূর্যমুখীর পাঁপড়ি খোলে চিল
চিলটা থাকে অর্কিডদের বিল।
সর্পচাঁপা দেখতে কি ঠিক সাপ!
তাইলে কেনো সর্পচাঁপায় শাপ?

দোলনচাঁপায় গায় নজরুল গীত
প্রিয়কবির গীতগুলো খুব স্মিত।
চেরি কিংবা ব্লিডিং হার্টের ধার
গেলে পাবে বাস বাসন্তীর মার।

রক্তজবা রক্তকমল কই?
সঙ্গী হবে!বেলীর সঙ্গে নই।

৩০ ডিসেম্বর ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।