ফুল ও পাখির কবিতা (শেষার্ধ)
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৫-০৪-২০২৪

দুই.
চাঁপা ভাইগণ চামেলিদের সঙ্গে
মেলে ডানা জ্যোৎস্না নিশির অঙ্গে।
তাদের সাথে জোনাক জ্বলে মাগো!
আমায় দেখে বলছে সবাই ভাগো।

নাচ শেফালির হাওয়ার তালেতালে
টিউলিপে দেয় চুম যে তারই গালে।
হাস্নাহেনার ভাগ্যে এসে জোটে
রুদ্রপলাশ তার দিকে যায় ছুটে।

জুমকোজবার ইচ্ছে ছিল জানি
বলছেটা কি করছে কানাকানি?
ফুলের শিমুল নাচছে ডালে দোয়েল
তাদের সাথে বাঁধছে সারি কোয়েল।

ময়নাটা তো গয়না চুরি করে
ধরা খেয়ে গাঁদার বাড়ি মরে।
গন্ধরাজে গন্ধের অভাব আছে
কাঠগোলাপের গন্ধে এরা বাঁচে!

তারাফুলের মালা পরে ঠাকুর
নিচ্ছে হাতে অন্য দুটো ডাকুর।
অনেক সুন্দর কেয়া,দোলনচাঁপা
মল্লিকা-কাশ,হিম লুপিনের আপা।

ফুলের বরুণ শ্যামল-সবুজ পাতা
বাঁধছে দারুণ পাতায়পাতায় ছাতা!
ছাতার উপর টুনটুনিটার বাসা
মিনজিরিকে নিয়ে কি তার আশা?

কামিনী ও কলমি আরো কতো
জাহান ভরা কুসুম হাজার শতো।

৩০ ডিসেম্বর ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।