স্যালুট তোমাকে "মা"
- Aisha Siddika - কাব্যবিলাশী ২৫-০৪-২০২৪

আমি তীর ধনুকে,অস্রে অস্রে রক্তে মাখা
কোনো এক লড়াকু সৈনিকের যুদ্ধ দেখনি
দেখিনি,প্রিয়নবীর ক্ষুধার্ত পেটে
পাথর বেধে রাখার সেই মর্মান্তিক কাহিনী।
আমি তো দেখেছি প্রকৃত জীবনযোদ্ধা
সন্তানের পেটের খাবার জুগিয়ে,দিনের পর দিন
নিজে অনাহারে থাকা সেই শুষ্ক মুখ,
কালি পড়ে যাওয়া কোটরের ভেতরকার
একজোড়া নির্মল স্বচ্ছ চোখ।
দীর্ঘদিন চিরুণি না পেয়ে বিক্ষোভে ফেটে পড়া
মলিন মেঘবরণ কেশরাজি।
মঙ্গলচেতনায় যার কেটে যায়,বিনিদ্র রজনী
একের পর এক কপালের কুচকানো চামড়ার ভাজ,তা প্রমাণ করিয়ে দেই।
অমানুষিক পরিশ্রমে যার চকচকে দেহ
পান্ডুরর বর্ণ ধারন করে,
যার তীব্র ভালবাসায় চারিদিক ঘিরে থাকে
মোনাজাতে যা চোখের দুফোটা জল,
নিভৃতে ঝরে পড়ে
তিনি আমাদের মমতাময়ী প্রিয় "মা"
যার আচঁলের ছায়া জোগায় স্বর্গীয় অনুভূতি
যার মলিন অথচ পবিত্র মুখ
হজ্জের সওয়াব এনে দেই।
যিনি অনন্যা,দশভূজা।অপরাজেয় শক্তির আঁধার
যিনি মনখারাপের গান,আর আনন্দের উল্লাস
সন্তানের প্রাপ্তিই যার জীবনের পূর্ণতা।
তবুও কারনে অকারণে,জেনে না জেনে
তোমাকে জর্জরিত করেছি,
ব্যাথার প্রতিদানে বাথা পাইনি
তবুও তোমাকে একটাবার 'সরি' বলে ওঠা হয়নি
আজ পৃথিবীর সব সন্তানের হয়ে
তোমার কাছে ক্ষমা চাইছি "সরি" মা,
ক্ষমা কোরো আমাদের,জানাই সশ্রদ্ধ সালাম
আর স্যালুট তোমাকে।।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

AishaSiddika
১৭-১২-২০১৮ ২০:৩৩ মিঃ

ধন্যবাদ #sojib ahsan

Biday
১৭-১২-২০১৮ ১৮:৩৯ মিঃ

অসাধারণ

SojibAhsan
১৬-১২-২০১৮ ১৫:০৯ মিঃ

নিতান্তই সুন্দর