লোভের প্রাপ্য
- মাহমুদুল মান্নান তারিফ - কাব্যরস ২৯-০৩-২০২৪

বিবেক ভাঙা শকুন ছানা ভাবে,
আস্তবিড়াল একেলা গিলে খাবে।
চিলের দলে ভাগ বসাতে এলে,
শকুন ছানা তাদের দিলো ঠেলে।

এবার এলো শেয়াল মামা কাছে,
শকুন ছানা শক্তি কি তার আছে?
শেয়াল দেবে ভাগ বসাতে তারে!
ভাবে ছানায় নালিশ দেবে কারে?

শেয়াল মামা বিবেক ভাঙা কিও!
শকুন বলে অল্প খানেক দিও।
শেয়াল তারে ঠকিয়ে বসে হাসে,
ছানাকে বলে লোভ করে যে নাশে।

শকুন পেলো অতিলোভের সাজা,
বহুদিনে সে অন্ন পেয়েছে তাজা।
হাতে পেয়েও উপোষ করে মরে,
কষ্টের বোঝা বুকে কারো কি ধরে?

ছানা কী জানে শেয়াল যাবে এসে!
অমন কথা ভেবেছে নিজে হেসে।
বলেনা সেতো ঘটনা খোলে মাকে,
জেনে গেলে মা বকুনি দেবে তাকে।

একেলা খাবে আস্তবিড়াল তাতে,
লোভের প্রাপ্য জ্বলেছে তার গা'তে।

১৬ ডিসেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।