মা ভাত দেয় না
- বিদায় বেলা - বিদায় বেলা ২৯-০৩-২০২৪

মা ভাত দেয় না,
এই অভিমানে শত কষ্ট বুকে নিয়ে
আজ কাঁদো কাঁদো হৃদয়।
আসলে কি সত্যি
মা ভাত দেয় না...?

না কি দেয়ার মতো কিছু ছিলো না!!
হয়তো অবুঝ শিশুটি বুঝতে পারেনি
অভাবের তাড়না,
উপলব্দি করতে পারে নি
কেনো মা ভাত দেয় না।।

তাই মান-অভিমান মায়া-ভরা কান্না
চুপসে করে বেড়িয়ে আসা,
এই ছেলে নাকি জাতির ভবিষ্যত
একদিন করিবে রাজ্যশাসন।
যার বর্তমানে এক মুটু ভাত জুটে না।

এই ছেলে নাকি দেশের সম্পদ!
কপালে চোখ তুলে ভ্রু কুচকে
বলতে পারি আমরা,
একদিন হয়তো এই ছেলে ও হবে
জিয়ার আদর্শে এক বীর সৈনীক
হতে পারে লে.কর্নেল ওসমানির মতো!
না হয় মুজীবের মতো মহান নেতা।
যার বর্তমান অনিশ্চয়তা।

তবে বলার মাঝে ভুল ছিলো না,
এই ছেলে ও কিছু একটা হতে পারতো
একদুম বিরম্বনায় যেতো না।
যদি দলবল নির্বিশেষে সবাই ঐক্য
সেই চেতনায়
সমগ্র শিশুর পাশে দাড়াতো!
পথের শিশু আর পথেই থাকতো না।
অভিমানে আর বলতে পারতো না
মা ভাত দেয় না।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

khokon
১১-০৭-২০১৯ ২৩:৩৬ মিঃ

bbb