দীর্ঘশ্বাস
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৯-০৩-২০২৪

তোমরা করতে পারো সব
এটাই তোমাদের গৌরব!
প্রয়োজন শেষে তোমরা নিরব।
তোমাদের কারও কারও মন
ব্লাকবোর্ডের মত
দুই তিন ঘষা আড়াআড়ি
অতঃপর সব শেষ,
নিশ্চিহ্ন অতি তাড়াতাড়ি!

তোমাদের কারও কারও মন
পাষাণ পাথরের মত
অনুভুতিহীন জড়!
কেউবা বৃক্ষেরই মত
সাড়া নেই শব্দ নেই
যেন নজরকাড়া রঙ্গীন পুতুল!
তোমাদের চিনতে সবাই করে ভুল।
তোমাদের সাথে সম্পর্কে বন্দী জনকে
দিতে হয় চরম মাশুল।

হায়রে প্রেম! হায়রে প্রীতি!
হায়রে অবুঝ ভালবাসা!
অামাদের কাছে যা সব অনুভব
তোমাদের কাছে তা ব্যবসা।
ইংরেজী লাভ খুঁজতে গিয়ে
তোমরা বাংলা লাভ খোঁজ
তোমরা সর্বত্র মানানসই বটে
মন-মানুষের ব্যাথা নাহি বোঝ!

বিধি তুমি ওদের দিয়ে দাও
সব সুখ-আনন্দ-উল্লাস
আমাদের দিও কমল-কোমল মন
আজীবন দীর্ঘশ্বাস!

বীরগ্রাম, শাহজাহানপুর, বগুড়া।
১৯ ডিসেম্বর ২০১৮.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।