মনের টান
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৫-০৪-২০২৪

ছুটির দিনে মনের টানে
ছুটে যেতাম পদ্মারপাড়ে,
মল চ্ত্বরে, ইবলিশ মোড়ে,
রাজশাহী চিড়িয়াখানায়,
সেই কবেকার কথা!
মনে জাগে হায়,
কত স্মৃতি কত গাথা-ব্যাথা
ভোলা বড়ই দায়।
তবুও অাজও যেতে মন চায়
সেই পুরানো রদ্যেভূতে
আমাদের দু’জনার চির পরিচিত
সেই মিলন তীর্থ মথুরায়।

মন চাইলেই তা কি করা যায়!
আইনের বেড়াজাল ডিঙ্গানো যে দায়,
অামরা বাঁধা মনের সুতায়
মনের কথা মনেই মরে যায়!
হায়রে বেহায়া-বিবাগী মন
তোর চাওয়া তোর টান
যত বেশী বেশী…
ওরা বাঁধিবে দিয়ে কড়া রশি
জীবন বাঁচানো দায়।
মনের টান মনেই থাকুক,
থাকুক চিরসবুজ হয়ে,
আদি থেকে শেষ পর্যন্ত
অন্তরে অন্তরে
চুপি চুপি চুপিসারে!!

একডালা, নাটোর।
২১ ডিসেম্বর ২০১৯।

http://www.nbanglanews.com/%E0%A6%AE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%8F-%E0%A6%95%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%93%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%A5/?fbclid=IwAR2j43WlOtdL7P1napsVbiG2YEJUBUChebSUWM32L6hhaStm9cB7jsOWERs

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।