নারী-পুরুষ
- সোহেল আহমদ ২৭-০৪-২০২৪

অন্দরের দরজা তোমার খোলা আছে তাই-
বাইরে থেকে খিল এঁটে রাখতে বলেন সাঁই।

অন্দরেই অধিকার খুঁজো- খাটিয়ে প্রভাব;
বাইরে তা খুঁজলে কেবল বাড়বেই অভাব।

দাদী-নানী তারা যখন থাকতো অন্দরে,
তখনও তো সুখের গল্প ভাসতো বন্দরে।

এখন তুমি সচেতন হয়েছো, না অচেতন?
নিত্যনতুন অনটনে ভরছো এই পাটাতন!

গঠনতন্ত্র চিন্তা করেই অবস্থান বুঝে নাও,
প্রয়োজন নয়, রিপুর প্ররোচনাকে তাড়াও।

আঁধার-আলো বিদ্বেষী নয়, সম্পূরক মাত্র;
নারী-পুরুষ পরিপূরক; যেমন 'দিন ও রাত্র'।

২২/১২/২০১৮ ইং
সিলেট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।