বিজয় নিশান
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

১৬ কোটি বাঙালির মান-মর্জাদা
আর গৌরবের শাণ,
উড়ছে দেখো স্বাধীন আকাশে
ঐ লাল-সবুজের বিজয় নিশান।

বিজয় নিশানের লালে মিশে আছে
কতো সিঁথির সিঁদুর,
আর্তনাদে কেঁপে উঠে আজো
বাংলা দূর হতে বহুদূর!

আরো মিশে আছে নিশানের লালে
লাখো বাঙালির তাজা রক্ত,
পরাধীনতার শিকল ছেড়া নয় সহজ
সে ছিলো বড় শক্ত।

বিজয় নিশানের সবুজে-সবুজে
কতো বধুর শাড়ির রঙ মিশে আছে,
বিধবার বেসে ফিকে শাড়ি তার
রংহীন সাদা হয়ে গেছে।

কতো নারীর অশ্রুজলে ভাসিয়ে আঁচল
নিরুপায়ে সম্ভ্রম দিয়ে বলি,
প্রতিদানে এই বাংলা পেলো
বিজয় নিশানের কলি।

করুণা নয়, দয়াতে নয় কারো
উৎসর্গে তব প্রাণ খানি,
এই বাংলার স্বাধীনতার
বিজয় নিশান ছিনিয়ে আনি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।