প্যাঁচের জীবন প্যাঁচেই চলে
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৫-০৪-২০২৪

সইতে ব্যথা - নেইবা পারি,
বইতে হবে - ব্যথাই ভারি,
ছিঁড়ছে খিদেই ভুঁড়ি-নাড়ি,
দু'পায়ার বিনষ্ট গাড়ি!

ক্ষুধা-জ্বালায়,মজ্জা গরম!
ডুব দিয়েছে,লজ্জা-শরম!
ক্ষোভ বেড়েছে,বুকে চরম!
ঝ্যাঁটার ঘা'টা ফাটা-নরম!

এক বেলা না,দুই বেলা না,
ভোজ্যভোজন তিন বেলা না,
দুই,তিন কিবা, চার দিনে না,
পাঁচে যোগ এক,ছয় গণনা?

নিভৃতে মন,নিজেই,বলে,
দুষ্টু লোকের,পড়ছো কলে!
নিজেই পড়ছো,নিজের গলে!
প্যাঁচের জীবন,প্যাঁচেই চলে!

রচনাঃ ২৬/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
২৬-১২-২০১৮ ০৭:৫৩ মিঃ

নিভৃতে =নীরবে

MahmudulMannanTarif
২৬-১২-২০১৮ ০০:৪৪ মিঃ

উক্ত কবিতা+বন্দিজীবন
ভাবার্থ মিল।