নক্ষত্রের পতন
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

বড় যতনে যারে করলে লালন
নিজ হাতে শিখালে চলন বলন,
কেন তবে খেলছ এ নিঠুর খেলা
মেয়ে বলে তারে করছো অবহেলা?

যে কুড়ি আজি ফুটলো কানন মাঝে
ফুল সে হবে হয়তো কোন সাঁঝে,
পুষ্পাধারে পায়কি শোভা কোন ফুলের কলি
তবে কেন বিয়ের নামে দিচ্ছ তারে বলি?

যে পাখি আজো কোমল মতি ছানা
নীল আকাশে এখনো মেলেনি ডানা।
বিয়ে যেন তার জন্য চিতা বেনারসির বেশে
সংসার আগুনে জ্বলে ছাই হবে শেষে।

তার মাঝেও লুকানো হাজারো স্বপ্ন আছে
আদোর দিয়ে শুধাও তারে ডেকে কাছে,
সুযোগ পেলে করবে জয় স্বপের সিঁড়ি যতো
ভূবন মাঝে জলবে তখন নক্ষত্রের মতো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৭-১২-২০১৮ ১৭:৫৩ মিঃ

আমাদের দেশে বাল্যবিবাহের জন্য অনেক শিশু প্রতিভা (বিশেষ করে কন্যাশিশু প্রতিভা) অকালেই ঝড়ে যায়। সুযোগ পেলে হয়তো এদের অনেকেই বাংলার আকাশে আপন আলোয় নক্ষত্রের মতই জ্বলতো।