বিবর্ণ বিম্ব
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

আয়নায় আমি নিজকে দেখে আঁৎকে উঠি
এ আমি কাকে দেখছি?
স্ব বিস্ময়ে চেয়ে থাকা অপলক দু'টি চোখ
যে চোখ একটু আগেই দেখেছিলো
বালি কনার মাঝে হীরে খুঁজে পাওয়ার মতো স্বপ্ন
অথচ এখন সে ভিজে আছে স্বপ্নহীন নোনা জলে
স্বজন হারাবার ভয়ে।

এ আমি কাকে দেখছি?
শরতের আকাশের মত প্রশান্ত ললাটে
প্রশান্তিময় তারকা রাজিরা আজ বিলুপ্তির মিছিলে --
দেখি বৈশাখের ঘন কালো মেঘের মত হঠাৎ
ভীড় করে আসে দুশ্চিন্তার বলিরেখা,
স্বজন বিয়োগের ভাবনায়।

এ আমি কাকে দেখছি?
স্রোতধারে ঝলমলে আলোর মত
যে ঠোটের কোণে অবিরাম অন্তহীন হাসি খেলে যেতো,
সদ্য জেল্লা হারানো নুয়ে পরা ফুলের মত
সে ঠোট আজ নিস্পৃহ নিষ্প্রাণ;
স্বজন প্রিতির দায়ে।

আয়নায় যাকে দেখছি আমি সে নয় আমার চেনা
আসলে সে কী আমি?
না আমার ভবিষ্যৎ যা আজ বর্তমানে রূপ নিয়েছে
নাকী আমার বর্তমান যা কিছুকাল পরে অতীতে হারাবে?
নাকি শুধু এক জীবন্ত বিবর্ণ বিম্ব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৭-১২-২০১৮ ১৭:১৪ মিঃ

আমার প্রাণ প্রিয় দাদী যখন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছিলো, আমি তার বেডের পাশে শুয়ে গভীর রাতে এ কবিতা লিখেছিলাম। আজো যখন এই কবিতা পড়ি মনে হয় আমার দাদী আজো আমার পাশে শুয়ে আছে। যেন আমি তার নিশ্বাসের শব্দ এখনো শুনতে পাই।