বিজয়ের অঙ্গীকার
- উত্তম চক্রবর্তী ২৩-০৪-২০২৪

দাও ফিরিয়ে দাও আমার অধিকার
আমি পরাধীন নই- কেনো এই বঞ্চনা!
এই সুন্দর শস্যশ্যামলা আমার অহংকার
কে তুমি পরগাছা- এই প্রান্তরে আমার!

এখানে আমার শিকড়
কেনো উৎপাটন করতেই চাও!
না! না! এখানেই নয় অন্যখানে যাও,
এটা আমারই পূর্ব বাংলা- এর মাটি খুবই পবিত্র!

কেন ছিনিয়ে নিতে চাইছ আমার সংস্কৃতি!
ইতিসাস সাক্ষী- এই বীরের জাতি হারতে শেখেনি;
এই জাতি দেশ মাতৃকার সম্মান কখনো অক্ষুণ্ণ
হতে দেয়নি, দেবেও না!

কতো বিপত্তিতেও- টলেনি এই জাতি!
এই বীরের জাতি জীবন বাজি রাখতে জানে,
আর জানে মাথা উঁচু করেই দাঁড়াতে।

যদি বাঘের গর্জন অথবা বজ্রকণ্ঠের আওয়াজ শুনতে
চাও-তো আপত্তি নেই,
মুক্তিবাহিনীর আক্রমণ সবার মনে আছে নিশ্চয়!

মহান মুক্তিযুদ্ধের- বিজয়ের
উল্লাস স্বাধীন জাতির সার্বভৌমত্ব,
কোনভাবেই লুণ্ঠিত হবেনা বাংলায় আর
এটাই হোক- বিজয়ের দৃঢ় অঙ্গীকার!

তারিখ- ২৬/১২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।