হে দয়াময়! দয়াকরো
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ০৮-০৫-২০২৪

অশেষ প্রয়াস আমার সদা সত্যপথে চলতে
শক্তি দিও আমার খোদা অসত্যকেই দলতে
না করতে যে পুণ্যকর্ম, দিচ্ছে বাধা শয়তান
তার বিপক্ষে যুদ্ধরত না করো যে ভয় দান।

ঐ পৃথিবীর মায়া-মোহ হাতছানিতে ডাকছে
অনুভবেই অন্তরাত্মা তোমার ভয়েই কাঁপছে
হে দয়াময়!দয়াকরো তোমার অবুঝ বান্দায়
না ঝঁুকে যে হৃদয় আমার দুনিয়াবি ধান্দায়।

কদিনের এ ভুবন মাঝে প্রাণের আশা দ্ব্যর্থ,
ইহকাল ও পরকালের, সকল আশাই ব্যর্থ।
সোজাপথে চলতে আমায় দিও খোদা শক্তি
আমি যেন সঠিকভাবে তোমায় করি ভক্তি।

শূল করেছি চক্ষুযুগল সব ঝরিয়ে জল-ঢল
হচ্ছে মরু হৃদয় শুকে তারমাঝে না জলটল
বালশের উপর মাথারেখে যা ভেবেছি অদ্য
বিবেক বল্ল ওরে বেবাক!ঠিক হয়ে যা সদ্য।

হে দয়াময়! আমি পাপি চাচ্ছি মাফই কর্মের
গোপন যত লোকারণ্যে তোমায় তত শর্মের।

রচনাঃ ২৯/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।