বাল্যবন্ধু
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৯-০৩-২০২৪

বাল্যবন্ধু
এ কে সরকার শাওন

ছেলে বেলায় মার্বেলের রাজত্ব নিয়ে
মারামারি করতাম নিয়মিত,
ঝালকাঠির সতীর্থ বন্ধু
গৌতম নট্টের সাথে।
দুর্দান্ত খেলতো সে রাইট ফরোয়ার্ডে
আমি লেফটে একই স্কুলের হয়ে
একই কোমল সবুজমাঠে।
ক্লাবে আমরা খেলতাম প্রতিপক্ষ হয়ে।
একবার ফাইনাল খেলায়
আমাদের গোলকিপার ইনজুরিতে,
আমাকেই দাড়াতে হল গোল রক্ষায়।
শ্বাস রুদ্ধকর খেলা চলছে সমানে সমান,
গোলের দেখা নাহি মিলে হায়!
উপচেপড়া মারমুখী উন্মত্ত দর্শক
স্টেডিয়াম ভর্তি কানায় কানায়!
আচমকা আক্রমনে প্রতিপক্ষ,
আরেক বন্ধু বাচ্চুর পাস করা বলে
জাম্প দিয়ে বল আমি লুফে নিলাম কোলে;
গৌতমের কিক বলে নয়
লাগলে আমার নাকে!
রক্ষা পেল দল রক্ষা হলো গোল!
এই নিয়ে মাঠে চরম গন্ডগোল।
অসহায় দর্শক পড়লো চরম বিপাকে।
মাঠ আর মাঠ নেই হলো রণক্ষেত্র।
রক্তখরণ নিয়ে আমি মাঠে গড়াগড়ি
পাগলা দর্শক ত্বরি পড়ি মরি
ঠাস ঠাস ঠুস পটাস
নিমিষেই মাঠ কুরুক্ষেত্র!
সদর হাসপাতালের বেডে
আমি অচেতন,
উৎকন্ঠায় যতসব আত্বীয়-স্বজন।
জানিনা তারপর কি হল!
মমতাময়ী মায়ের শীতল হাত
আমার কপালে, খোকা,
আজ কেমন লাগছে বল?
চোখ খুলে দেখি
গৌতম নট্টের আখি ছলছল!
কত ভালবাসে সে আমায়
জানান দিল তাঁর আখিজল!
২৫.১২.২০১৮ মির্জাপুর, টাঙ্গাইল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।