বিদায় - ২০১৮
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

হারিয়ে গেল একটি বছর কালের পরিক্রমায়,
অনেক অর্জন-বিসর্জনে এই বছরের বিদায়।
সুখ-দুখের ঐ হিসাব-নিকাশ হলো অনেক এবার,
নিয়ম মেনে আসবে তবে নতুন বছর আবার।

কেউবা করলো বধূ বরণ কেউবা বিদায় কন্যা,
কেউবা হাসি কেউবা কান্না এমনি ভবেই ধন্যা।
কতো প্রাণ যে কেড়ে নিলো সড়ক দুর্ঘটনায় ,
এই বছরের সেরা খবর স্থান পেলো যে তাই।

মহাকাশে পাড়ি দিল উপগ্রহ মোদের,
পদ্মা সেতুর অগ্রগতি অর্থ আমার দেশের।
চলে গেলেন জ্ঞানী-গুণী বহুল আলোচিত,
মুক্তিযোদ্ধা, সঙ্গীত শিল্পী কত পরিচিত।

ত্রিভুবনে ভূপাতিত বাংলাদেশী বিমান,
কাঁদলো বিশ্ব হারালো দেশ যত তাজা প্রাণ।
আলোচিত কোটা সংস্কার করলো অচল দেশ,
অপমানে আত্মহত্যা ছাত্রী হলো শেষ।

বছর শেষে নির্বাচনে নতুন চমক এলো,
অঙ্গীকারে নতুন সরকার জয়ী এবার হলো।
উন্নতি ও সমৃদ্ধিতে ভরে গেল দেশে,
শেষ ভালো যার সব ভালো তার দেখলো সবে শেষে।

তাং- ৩১/১২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।