অগ্নিস্নান
- শিশির খান - কাব্যিকা ২০-০৫-২০২৪

আমি শতবার চেয়েও পারিনি
পারিনি পা বাড়াতে,
সহস্রবার মন চেয়েছে তবুও পারিনি
পারিনি দ্বিধাকে হারাতে।

আমি তোমার পথের পাণে নীরবে
শুধুই চেয়ে থেকেছি;
নিরব- নিথর, পলকহীন চোখে
তোমার দিশাই দেখেছি।

তোমার উদার ও ভালবাসায় জড়ানো
বারংবার এ আহবান,
আমার হৃদয়ে বিঁধেছিল বারংবার হয়ে
তীক্ষ্ন ফলার বাণ।

আমি কাপুরুষ নই ; হীনতাও নেই
আমার হৃদয়ে একফোঁটা,
তোমার ভালবাসার লোভের মেঘে
আমার হৃদয়ে ঘনঘটা।

আমাকে আর ডেকো না ---ডেকো না ;
পাবেনা হয়ত অবশেষে,
আমিতো আর নই সে আমি ---নই আমি ;
পুড়ে গেছি যন্ত্রণার বিষে।

আমি এখন জলন্ত কাঠ-কয়লা মাত্র
জীবনের রোষানলে ফুরিয়েছি কবেই,
জ্বলে-জ্বলে কিছুটা হয়ত বাঁকি আছে
জানি হয়ত এটুকুও শেষ হবেই!

তোমার ডাকে যদি আমি সারা দেই---
আসি যদি কিছুটা কাছে,
ভয় হয় ভীষণ ; আমার পরশে যদি---
তুমিও জ্বলে যাও পাছে!

আমি হয়ত জ্বলে- জ্বলে নিভে যাব
কোন এক গ্রহণ কালে,
তুমি থেকো সদা অম্লান চিরকাল
সুখ- শান্তির দোলনায় দোলে।

বড় বেশি ভালবাসি আমি তোমায়
তাই চাইনি ওগো হারাতে,
দূরে থাকলেও সুখে রবে এই ভেবেই---
হয়ত পারিনি পা বাড়াতে।

তোমার হৃদয়ের ভালবাসার কাছে আমি
আজ হারিয়েছি মান,
সেকি বিষম জ্বালা ; যা যায়না বলা
এ আমার অগ্নিস্নান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।