ঢাকাঃ সভ্যতার আলিঙ্গনে
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ০৯-০৫-২০২৪

লোকাল বাসে বাঁদর ঝুলে তীব্র যানজটে,
বায়ান্ন গলি তেপ্পান্ন হাট চষে হেঁটে হেঁটে—
উদ্দেশ্যহীন আমার যতো ধীর পথ চলা,
সময় করে হয়নি আজো প্রাণ খুলে বলা।
আলো-আঁধারি নিয়নে দেখা লাস্যময়ী ঢাকা,
প্রাণচঞ্চল কিশোরী কোন ঘোমটায় থাকা—
রাত্রি গভীরে একান্তে তার সমগ্র শরীরে
আপন মনে মেলেছি ডানা সত্ত্বার বাহিরে।
কেটেছে কত টানাপোড়েনে বয়ঃসন্ধিকাল,
সদ্য যৌবনে মুগ্ধ নয়নে রোদেলা বিকাল।

সেঁটেছে মন এ নগরীর প্রান্তরে প্রান্তরে;
লোডশেডিং, ধূলট পথ, এ ইট পাথরে।
ওই সুদূরে ডাকছে ফিরে পদচিহ্ন যত,
জগৎ জুড়ে নগরী আরো আছে কত শত—
এমনি করে টানে না কেউ, লুটে না হৃদয়;
সে যে আমার প্রথম প্রেম, অব্যক্ত প্রণয়।

যাত্রাবাড়ি, মঙ্গলবার
০২ জানুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৬-০১-২০১৯ ১১:১৮ মিঃ

আলহামদুলিল্লাহ, ৮ম ষোড়শী কাব্য সম্পন্ন করলাম।