পৃথিবীর যোগ বিয়োগ
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

আমার চোখে পৃথিবীটা ঐ
ঝরা পাতার বৃক্ষের মত,
পুরোনোকে সে ফেলেছে ঝেড়ে
নতুনেরে সে বরণে রত।

পুরোনো সব করেছে ত্যাগ,
নিভেছে সবি পুরোনো বাতি;
নতুনেরা ঐ জ্বাললো আলো
আবার এলো নব প্রভাতি।

যাকিছু আজ হয়েছে শেষ
সর্ব গ্রাসিনী পৃথিবী মাঝে,
তাদের শানে ধ্বনিত হত
ঐ জয়গান পৃথিবী মাঝে।

এখন যারা নতুন সব
করে উল্লাসে ভারী বাতাস,
আগামীতে ঐ পুরোনো হবে
ছাড়বে বুকে জমা নিশ্বাস।

আমিও আজ নবীনের দলে
মিলে-মিশেছি আনন্দে বেশ,
জীবনের সূর্য লাল হলেই
হব পুরোনো; হব নিঃশেষ।

তখন আমি হারিয়ে যাব
অন্তরে নিয়ে জমানো ক্ষত,
পৃথিবীটা ঐ ঝেড়ে ফেলবে
আমায় সেই বৃক্ষের মতো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
০৫-০৩-২০১৯ ২১:২০ মিঃ

শাওন মল্লিক কবি ভাই অসংখ্য ধন্যবাদ। সর্বদা মঙ্গল কামনা করছি।

SHISHIR_KHAN
০৫-০৩-২০১৯ ২১:২০ মিঃ

শাওন মল্লিক কবি ভাই অসংখ্য ধন্যবাদ। সর্বদা মঙ্গল কামনা করছি।

shawonmallick6950
২৪-০২-২০১৯ ১৩:৩১ মিঃ

সুন্দর গাথুনি

SHISHIR_KHAN
০৭-০১-২০১৯ ২০:১১ মিঃ

এই যোগ বিয়োগের শেষে অবশিষ্ট যা থাকে তা হলো আমাদের কর্ম। চেষ্টা করছি ভালো কিছু রেখে যাওয়া।