সে অনেক লম্বা ইতিহাস
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

সে অনেক লম্বা ইতিহাস,অনেক পুরনো কথা।
সেই যে সম্রাট শাহজাহান যখন তাজমহল বানিয়েছিলেন
তার থেকেও অনেক লম্বা এ ইতিহাস,
প্রাচিন মিশরীয় সুন্দরী রানী ক্লিওপেট্রা
যখন প্রেমিকের শোকে ফনী বিষে
আত্মাহুতি দিয়েছিলেন
এটা তার চেয়েও পুরনো ইতিহাস ;
লক্ষ লক্ষ বছর আগে
যখন পৃথিবীতে হোমো হাবিলিসদের
উৎপত্তি হয়েছিল সেই তখনকার ইতিহাস।
সেই তখন থেকেই তোমায় আমি অন্তরে লালন করি
গভীরে গহীনে, গোপনে, সঙ্গোপনে।

সেই যখন তোমার সাথে পরিচয় হয়েছিলো
তখন থেকে আজ অবধি যতটা মুহুর্ত
তোমার সাথে যোগাযোগ হয়েছে
তার হিসেব হয়তো তোমার কাছে
কিছুদিন বা কিছুকাল অথবা মুহুর্ত।
কিন্তু আমার কাছে সেই একেকটা মুহুর্ত
একেকটা মাহাযুগ, মহা শতাব্দী অথবা মহাকাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
০৫-০৩-২০১৯ ২১:২৬ মিঃ

ভাই শাওন মল্লিক আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার মূল্যবান মন্তব্য আমার চলার পাথেয়।

shawonmallick6950
০২-০৩-২০১৯ ১৭:১৩ মিঃ

অসাধারণ

SHISHIR_KHAN
০৮-০১-২০১৯ ১৮:১৪ মিঃ

হোমো হাবিলিস: পৃথিবীর ইতিহাসে এদের প্রথম প্রাচীন মানুষ হিসেবে গণ্য করা হয়। আজ থেকে প্রায় ১৪ - ২০ লক্ষ বছর পূর্বে এদের বিচরণ ছিলো এ পৃথিবীতে। এরা হাতের কাজে বেশ পটু ছিলো বলে ধারনা করা হয়।