কল্প কথা
- শিশির খান - কাব্যিকা ২৬-০৪-২০২৪

যদি হতাম কোন সমুদ্র পাড়ের শামুক,
চারণভূমি হতো তবে বিশাল সৈকতের বুক!
বা হতাম যদি সাগর পাড়ের গাংচিল,
খুঁজে ফিরতাম দিগন্তে কোথায় জল-আকাশের মিল!
অথাবা হতাম যদি সৈকতের লাল কাকড়া,
সারাদিন শুধু ছুটোছুটি উড়িয়ে বালি পায়ের ঝাঁকড়া!
থাকতো না কোন চাওয়া-পাওয়া,
হৃদয়ে আবেগ বিবেগের পাল্টা ধাওয়া;
থাকতো না কোন দুশ্চিন্তার ঘোড়,
অবিরাম ছুটে চলা জীবনের দৌড়।

যদি হতাম সৈকতের কোন পোকা-মাকড়,
মানুষের পদোদলিত হতাম হয়ত বড় জোড়!
তবুও এ সান্তনা হতো সম্বল আমার,
সে মানুষ হতো না আপন হতো কোন পর!
পরের দেয়া কষ্ট যদি লাগে এক গুন,
আপন কারো দেয়া কষ্ট লাগে বহুগুণ।
সত্যিই যদি হতাম কোন পতঙ্গ পাড়ের,
নয়ন মেলে দেখতাম বিশালতা সাগরের!
আরো দেখতাম সূর্য উদয় ও অস্তের সৌন্দর্যতা,
অনুভব করতাম হৃদয় দিয়ে তার উদারতা।
আরো দেখতাম সৈকতের পাড়ে-
সর্বাঙ্গে ঢেউ কেমনে আঁচড়ে পড়ে?

এবার একটু গভীর ভাবে ভেবে দেখলাম,
যদি মানুষ না হোতাম তবে মন কোথায় পেতাম?
তবে কেমনে বুঝতাম সাগড়ের বিশালতা,
সূর্য উদয়-অস্তের সৌন্দর্যের অপারতা?
কেমনে অনুভব করতাম ঢেউয়ের পরশ?
যাগতো না প্রাণে কোন মনের হরশ!
শুক্রিয়া খোদা, মানুষ করেছ করো নাই কোন কিট,
মানবতার আলো নেভে নাই এখনো জ্বলছে মিটমিট!
নিজের স্বার্থ পরের তরে বিলিয়ে মহান,
মানুষি হয়েছে দেখেছি তাই - পেয়েছি ইতিহাসে প্রমাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৩-০১-২০১৯ ২০:৪০ মিঃ

শুক্রিয়া দয়াময় মহান আল্লাহ, মানুষ করেছ।