সনেট-ক
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৫-০৪-২০২৪

মানুষ-কুকুর (সনেট)
//\\//\\//\\//\\//\\
মাহমুদুল মান্নান তারিফ

নিরাশার হৃদ্যমণি হতাশার জলে,
আহরণে নীড় সুখ বিরহেও জ্বলে।
জীবনের মধ্যপথ নাও হতে পারে,
মানুষ প্রধান বাধা দূরে নয় ধারে।
হাঁটুর উপরে ভর, আলোর আশার,
তার হৃদে নেই কিছু ভালও বাসার।
পায়ে কামড়াতে চায় মানুষ-কুকুর,
কুকুরের পায়ে পড়া হীরার নূপুর।

মননের ঊর্মিমালা থেমে থেমে ওঠে,
কপোতীর ছেঁড়া ডানা সমুদ্দুর তটে।
স্বপ্নের সীমানা নেই, কপোতী মনন!
অপরের আশা কেড়ে স্বআশা হনন!
স্বজনীরে পড়ে মনে আপাতত স্থির,
তার আশা ভাটা ধরা মননেও চির।

রচনাঃ ১২ জানুয়ারি ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।