মহান দায়িত্ব
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

এ জীবন নয় কোনো নিতান্ত ভাবনা শুধু
নয় যে কেবল কল্পনার,
সংসার আত্মীয় বন্ধু কেউ কি তোমার হবে
জানি মোরা ভুবন সবার!
অবান্তর চিন্তা করে অনুতপ্ত কেন তবে
জীবনের অভিপ্রায় মহৎ,
যেখানে দায়িত্ব সব অবহেলা কেন আর
নিয়মেই চলে এ জগৎ।
ছোট্ট এ জীবন আজ সহসা ফুরাবে যেন
ইষ্টলাভে আত্মহারা রই,
সুখদুঃখ যথারীতি মেনে নিতে কেন ভীতি
সৃষ্টিশীল দুনিয়ারে লই।
সুন্দর সার্থক হোক জীবনের পথচলা
অতি দৃঢ়ভক্তি পদক্ষেপে,
মহান দায়িত্ব আজি মনুষ্য জনম বুঝি
মূলমন্ত্রে এ জীবন সঁপে।

তাং- ১৩/০১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।