রাতজাগা আকুতি
- এস.এম. আরিফ ১৯-০৪-২০২৪

এই একটু শোনো..
.
জানো?
সস্তা কালো ধোঁয়ায় হৃদয়ের দাগ আর মুছতে ইচ্ছে করে না ।
কষ্টগুলো এতো দামী অথচ নির্ধিদ্বায় মুছতে চাই।
তোমারা জানো না, কেনো মুছতে চাই!
তোমরা জানো না..
একটি নির্ঘুম রাত কত কষ্টে কাটে ।
কখনো নেশায় আচ্ছন্ন হয়ে নির্জন রাস্তার বাঁকে
পথে পথে কষ্ট ফেরি করা অন্য ফেরীওয়ালার
কষ্টের নির্যাস আমায় ঢেলে যখন বলে উঠে;
নিয়তি কেন এতো নিষ্ঠুর?
আমি নির্বাক চোখে তাকিয়ে দেখি; দূরে,
যত দূরে বিভৎস ঘুটঘুটে অন্ধকারে চোখ যায়।
এরপর ওর ছলছল চোখে আমি তাকাতে পারি না,
ওর চোখে এতো রাগ,এতো ঘৃনা
যদিও কিছু শুকনো অভিমান এখনো তার চোখে।
কই তোমার জন্য এতো ঘৃণা, এতো অভিমান
আজ অব্দি তার মত চোঁখে আমার জম্মে নি!
.
যত অভিমান আমার আমাকে ঘিরে!
একটি নির্ঘুম রাত কাটিয়ে, যখন পবিত্র উষায়-
কৃত্রিম ধোঁয়া উড়িয়ে কলঙ্ক দাগ দিতে থাকি!
কিছু মানুষ রাস্তা হাঁটে, দৌড়ায়, ব্যায়াম করে;
তাদের যেন বেঁচে থাকাটা কত দরকার!
কতকিছু না জানি বাকি এখনো এই জীবনে!
অথচ আমি!
ফেরিওয়ালা ঘুমিয়ে যায় ; কিন্তু আমি পারি না।
.
মেদ কাটাতে ব্যায়াম করতে আসা বাবা-মা'রা
কানাকানি করতে থাকে; কেমন অসামাজিক !
আমার পাশ ঘুরে খুব বলতে ইচ্ছে করে
আমিও একজন মানুষ!
ইচ্ছে করে জিজ্ঞেস করি-
চাচা বলতে পারেন ভালোবাসা কী?
প্রশ্ন করতে ইচ্ছে করে-
এই জীবনের শেষ কোথায়?
জানতে ইচ্ছে করে -
তারা এই জীবনে ভালোবাসা'র দেখা পেয়েছে কি না!
.
তোমারা জানো না..
একটি নির্ঘুম রাত কি কষ্টের!
এক জোড়া নির্ঘুম চোখ কতটা যন্ত্রণার!
নির্ঘুম কষ্টগুলো কতটা হিংস্র!
এই শরীরও ক্লান্ত হয়, অবসাদে ভেঙে পড়ে ;
রক্তধারা আমারও বয়ে চলে শিরা -উপশিরায়!
আমার হৃদযন্ত্রও স্পন্দিত হয়
তোমাদের মত আমারও কষ্ট হয়!
আমারও ইচ্ছে করে তোমাদের মত সাঁঝ-সকালে
ব্যায়াম করতে; ইচ্ছে করে অযথা দৌড়াতে।
কখনো কি ভেবেছো কেন পারি না?
সমাজ তুমি মেনে নাও বা না-নাও;
নিষিদ্ধতা কিভাকে ভয়ংকর কষ্টগুলো গ্রাস করে
বেশ্যালয়ের অভ্যস্ত খদ্দের ছাড়া কেউ জানে না।
.
বিবৃতি'তে যে রূপ পাও আমার অনুভূতি'র
তা সমুদ্রের ঢেউ এ ভেসে আসা ঝিনুক এর মত।
অতল হৃদয় এখন দাবানলে দগ্ধ; অসহ্য!
তুমি বরং তীরেই থাকো।
তোমার দেওয়া অবৈধ অনুভূতিগুলোর
হিংস্রতা,আপোষহীনতা তোমার অকল্পনীয়।
.
রাত গড়িয়ে সকাল গড়াতে চললো..
লাল চোখগুলো ফ্যাকাশে হতে শুরু করেছে,
ভাবতে শুরু করে দিয়েছি আগামী রাত নিয়ে;
আগামী রাত ভাবতে শুরু করেছে আমায় নিয়ে।
.
এখন বরং যাই..

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।