আমাতে তুমি
- শিশির খান - নীল কাব্য ২৫-০৪-২০২৪

জানো কি তুমি, কতোটা জুড়ে আমাতে তুমি?
তুমি আমার জীবনে চাঁদের মতো,
ঐ দূর হতে যেমন চাঁদের জ্যোৎস্না পাই
কিন্তু চাঁদকে এ জীবনে কাছে ধরে রাখতে পাড়িনা;
তেমনি তোমার ভালবাসা আমি পাই সত্যি
কিন্তু তোমাকে কাছে ধরে রাখতে পারিনা।

জানো কি তুমি, কিভাবে জুড়ে আমাতে তুমি?
তুমি আমার জীবনে সময়ের মতো,
যেমন সময়ের অস্তিত্ব আর গুরুত্ব জীবনে অপরিসীম
কিন্তু কখনো সময়কে ধরে রাখা সম্ভব নয় ;
তেমনি তোমার অস্তিত্ব ও গুরুত্ব আমার জীবনে অবর্ণনীয়
কিন্তু তোমাকে কখনো জীবনে ধরে রাখতে পারিনা!

জানো কি তুমি, কেমন করে মিশে আছো আমাতে তুমি?
তুমি আমার জীবনে নিশ্বাসের মতো,
যেমন নিশ্বাস নিলে অক্সিজেনে দেহ মন হয় জীবন্ত
আবার নিশ্বাস ছেড়ে দিলে অক্সিজেন হয়ে যায় বিষাক্ত;
তেমনি তুমি যদি কাছে আসো, তবে জীবন সুখে ভরে উঠে
আবার দূরে চলে গেলে বেদনার বিষে জীবন হয় বিষাক্ত।

এ জীবনে যেমন চাঁদ ছাড়া আধার কাটেনা,
সময় ছাড়া নিজের কোন অস্তিত্ব থাকে না,
নিস্বাস ছাড়া জীবনে বাঁচা যায় না;
তেমনি তোমাকে ছাড়া আমার দুঃখের অন্ধকার কাটেনা,
তোমাকে ছাড়া আমার নিজের অস্তিত্ব থাকে না,
তোমাকে ছাড়া জীবনে বেঁচে থাকাও সম্ভব না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৬-০১-২০১৯ ১৯:৩২ মিঃ

আমার জীবনে তোমার অস্তিত্ব এমনি.....