মহাকালের প্রেম
- শিশির খান - কাব্যিকা ২৭-০৪-২০২৪

তোমার আমার প্রেমটা মহাকালের বিজিত প্রেম,
তোমাকে কখনো চোখে দেখিনি ; চিনিনা ; করিনি দৃষ্টির লেনদেন।
তবুও তোমাকে আমি চিনি; দেখেছি তোমাকে আমার সঙ্গী,
জীবনেরো আগে-- আত্বার ভীরে আমার অঙ্গা-অঙ্গী।
তুমি হলে আমার হৃদয়ের আকাশে উড়া মুক্ত বিহঙ্গী,
তুমিই তো সেই আমার চিরচেনা আত্বার সঙ্গী।

সেই ছেলেবেলায় যখন বিলের ধারে শাপলা ফুটত
তার মাঝে হঠাৎ করে তোমার ছবি ভেসে উঠত,
বর্ষায় যখন বৃষ্টিতে ভিজতাম ইচ্ছে মতো
হিমেল হাওয়ায় বটের ছায়ায় স্বপ্ন দেখতাম যতো;
সারা শরীর জুড়ে সেই বৃষ্টির ফোটায় তোমায় করতাম অনুভব,
আর স্বপ্নে দেখতাম তোমার ভালো লাগার - ভালবাসার বৈভব।
মা যখন নজর এড়ানোর জন্য কালো টিপ পড়িয়ে দিতো
আমি তখন সেই টিপ হাত দিয়ে মুছে দিয়েছি কতো!
নইলে প্রথম দেখায় তোমার নজরে পরবো কেমন করে?
যার অপেক্ষায় থেকেছি আমি কতো যুগ ধরে।
কৈশরে নাকের নিচে দেখেছি যখন গোফের রেখা,
বুঝেছিলাম এইতো বসন্ত আসছে এবার কোকিল হয়ে দেবে দেখা।
যৌবনে রোজ বন্ধুদের সাথে পথে-পথে টহলে -
তোমায় শুধু খুঁজে ফিরতাম মানবীর কোলাহলে।

আজ যখন আমি পূর্ণাঙ্গ পুরুষে পরিণত -
তোমার দেখা পেলাম শেষে খুজে অবিরত,
একবার শুধু দাঁড়াতে চাই ওগো তোমার মুখো- মুখি
দেখতে চাই চেয়ে তোমার ঐ জ্যোতি ভরা আঁখি।
নয়ন তারায় জেলে মহাকালের প্রেমের আলো
আমায় চিনতে পাড়বে কি তুমি একটি বার বলো?
জানি তোমায় পাবো না এ সুচাগ্র সমান ক্ষুদ্র জীবনে
তোমাকে পেতে চাই পরপারের সীমাহীন জীবনে।
এ দুনিয়ার ইহকালে কেউ জান্নাত পাবেনা জানি
তোমাকেও তাই এজীবনে পাবো না মানি।
তুমি যে আমার সুখের ঠিকানা ; আমার জীবনের মান্নাত,
তুমিইতো আমার শান্তির নীড় ; আমার ইহকালের জান্নাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৭-০১-২০১৯ ১৫:২০ মিঃ

আমার খুব প্রিয় একটি কবিতা....