আল-কোরআনের আলো
- শিশির খান - নীল কাব্য ২৫-০৪-২০২৪

সেই কবে চরেছি জীবন রথে
ছুটছি শুধু একা-একা কালের পথে,
উদ্দেশ্য জানিনা; ঠিকানাও জানিনা,
চলছি শুধু একা-একা একটি বারো থামিনা।
পথের মাঝে শুধু জুড়ে অন্ধকার কালো,
আমারে এবার পথ দেখাবে আল-কোরআনের আলো।

জীবন, সমাজ আর পার্থিব জ্ঞান
আরো যতো জটিল সমীকরণের বিজ্ঞান;
সবকিছুর যতো আছে প্রশ্ন গুলো
যতো রহস্য আছে করি সমাধান চলো!
জালিয়ে প্রাণে আশার আলো, জ্ঞানের প্রদীপ জালো,
সব সমাধান আর জ্ঞান-বিজ্ঞান পেতে জালো আল-কোরআনের আলো।

হঠাৎ যখন ঘনিয়ে আসে বিপদ
জীবনটা অতিষ্ঠ করে নানা আপদ,
মুক্তি শুধু এজীবনে মুক্তি চাই-
কোন উপায় ভেবে-ভেবে না পাই ;
চিন্তায় ভারাক্রান্ত হৃদয়ে মুখ করে আছি কালো,
আমারে এবার মুক্তি দেবে আল-কোরআনের আলো।

অসুখ-বিসুখ দেহ জুরে
চলছে রে ভাই বছর ঘুরে,
করছি কতো শত চিকিৎসা
সুস্থতার নেই যেন কোন আশা;
নিরাশ মনে বসে ভাবছি আমার যে কি হলো?
আমারে এবার শিফা দেবে আল-কোরানের আলো।

মহাকালের শেষ হবে ; হবে সবকিছুর সমাপন
যতোই করি শেষ হবে না আল-কোরআনের বর্ণন।
জীবনে আমার পথ চলার সাথী
মরনেও আমার একমাত্র ব্যাথার ব্যাথি,
মনের সব অন্ধকার দূর করে সবাই আজি চলো,
এখনি সময় জালো সবাই আল-কোরআনের আলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৭-০১-২০১৯ ১৫:৩৯ মিঃ

একমাত্র আল-কোরানের আলোই পারে পৃথিবীময় সকল পাপের আঁধার ঘুঁচিয়ে শান্তিময় নতুন ভোর আনতে.....