ওহে মুসলিম ভাই
- শিশির খান - নীল কাব্য ২০-০৫-২০২৪

আমার দিকে তাকিয়ে দেখো -
আমার দিকে অন্তরের চোখ রাখো,
দেখো ভাই আমার গায়ে কতো ক্ষত!
সব দেখেও চোখ বুজে ঘুমাবি কতো?
মাতৃভূমি কেড়ে নিলো দিয়ে উপহার গুলি,
সব জেনেও চুপ থাকবি দিয়ে দু'টি বুলি।
স্বামীর সামনে স্ত্রী আর ছেলের সামনে মা,
হারায় ইজ্জত ; লুটে নেয় শত্রু বাজিয়ে দামামা।
দিনে-দিনে লাশের পাহাড় ছাড়ল হিমালয়
চারিদিকে রক্তের নদী-সমুদ্র হয়ে বয়,
ইসলামের আদর্শ-শিক্ষা কেমনে ভুলে গেলি
ভাই হয়ে ভাইকে বিপদে কেমনে ঠেলে দিলি?
বড়-বড় দেশরে ভাই ; তোরা শক্তিশালী
শত্রুর মাঝে ফেলে আমায় কেমনে মুখ ফিরালি?

এখনো সময় আছে অল্প বাঁকি
ভাই হয়ে ভাইকে দিসনা ফাঁকি!
শত্রুদের কিছু না বলে থাকিস কেন চুপ,
আমি যে তোর ভাই; পরে আছি অন্ধকারের কুপ।
আজ আমার গায়ে ও ভাই রক্ত ক্ষতোর জালা
মনে রাখিস রে ভাই ; কাল আসবে তোর পালা।
ইসলামের নৈতিক শিক্ষা ভুলে যাসনে তুই,
খোদার রহমত উঠে গেলে পালাবি কৈ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৯-০১-২০১৯ ২১:৪৭ মিঃ

আজো কতো সহস্র ভাইয়ের অশ্রু আমাদের মুসলিম বিবেককে শিক্ত করে না....