অভিশাপের কল
- শিশির খান - কাব্যিকা ২০-০৫-২০২৪

যুগে-যুগে শত-শত বছর ধরে
এক অসংগতিতে সমাজ গুমরে মরে,
চলছে এ পৃথিবীতে একটি অভিশাপ
টাকার উপর আবার টাকার সুদের ধাপ।
যুগে-যুগে দুঃখী মানুষ পিষ্ট হয় সুদের যাঁতাকলে
সুদখোরেরা পিষছে তাদের নানা ছলে-বলে।
যতোই হোক আপদ-বিপদ ; সুদের নেইকো মাপ
না শুধিতে পারলে সুদ দিয়ে মর ঝাপ,
সুদখোর এমনি পাষাণ বড়ই নিষ্ঠুর
রহম করেনা কারো প্রতি হোকনা সে বন্ধুর।
সুদের টাকায় গড়ছ যারা পাহাড়
চিবিয়ে-চিবিয়ে গরীব-দুঃখীর হাড়,
জেনে রেখো সুদের টাকা একদম হারাম
অশান্তিতে ভরবে জীবন; পাবে না আরাম।
সুদের টাকায় কিনছো তুমি দোজখ-জাহান্নাম
বাঁচতে চাইলে এসব ছেড়ে করো আল্লাহতালার নাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
১৯-০১-২০১৯ ২১:৫৫ মিঃ

সেই আদিকাল থেকেই কত জীবন-সংসার এই অভিশাপে নরকে পরিণত হয়েছে।